বিকেন্দ্রীভূত বিটকয়েন-কেন্দ্রিক সামাজিক মিডিয়া অ্যাপ জিওন ভবিষ্যতে নস্ট্র ব্যবহার করতে পারে

পরিচয় থেকে ডেটা পর্যন্ত, জিওনের সিইও ব্যাখ্যা করেছেন কীভাবে তিনি অ্যাপটিকে সামনের দিকে প্রসারিত করার কল্পনা করেন।

বিকেন্দ্রীভূত সোশ্যাল মিডিয়া প্রোটোকল নস্ট্রার সাম্প্রতিক প্রবর্তন ঝড়ের মাধ্যমে বিতরণ করা লেজার প্রযুক্তির বিশ্বকে নিয়ে গেছে। এমনকি ব্লকের সিইও জ্যাক ডরসিও প্রোটোকলের প্রতি তার অনুরাগ বৃদ্ধি করেছেন, এটির ব্যবহারকে উৎসাহিত করেছেন, উন্নয়নে অর্থায়ন করেছেন এবং নিজে নিজে এটি ব্যবহার করছেন। ইতিমধ্যে, জিওন, একটি বিকেন্দ্রীভূত সামাজিক মিডিয়া অ্যাপ, নস্ট্রার বৃদ্ধি দেখেছে। আমি জাস্টিন রেজভানি, সিইও এবং জিওনের প্রতিষ্ঠাতাকে জিজ্ঞাসা করেছি, দুজন প্রতিযোগিতায় আছে কিনা। কিন্তু তিনি স্পষ্ট করেছেন যে জিওন এবং নিজে এর সুবিধাগুলি দেখতে পাচ্ছেন এবং নিশ্চিত করেছেন যে তিনি বিশ্বাস করেন যে জিওন নস্ট্রা সামনের সাথে ঘনিষ্ঠভাবে যুক্ত হবে।

“যতদূর নস্ট্রা উদ্বিগ্ন, জিওন একটি অ্যাপ্লিকেশন এবং নস্ট্রা একটি প্রোটোকল, তাই আমরা এটিকে পরিপূরক হিসাবে দেখি, প্রতিযোগিতামূলক নয়,” রেজভানি ব্যাখ্যা করেছিলেন। “জিওন ভবিষ্যতে নস্টার ব্যবহার করবে। আমরা যা তৈরি করছি তা মেসেজিং, আইডি এবং অর্থপ্রদানের উদ্ভাবনকে কেন্দ্র করে। জিওন এই প্রযুক্তির জন্য প্রথম অ্যাপ। আমরা বিকেন্দ্রীভূত পরিচয় (ডিআইডি) এবং বিকেন্দ্রীভূত ওয়েব নোডস (ডিডব্লিউএন) তে যা তৈরি করেছি তা Nostra-এর কাজকে পরিপূরক করে এবং Nostra যোগ করা Zion-এর নির্মাতাদের ব্যবহারকারীর অভিজ্ঞতাকে কীভাবে প্রভাবিত করবে তা দেখে আমি খুবই উত্তেজিত। এটি আমাদের মিশনের অংশ এবং যা আমাদের নির্দেশনা দেয় তা হল নির্মাতাদের জন্য একটি দুর্দান্ত অভিজ্ঞতা তৈরি করা।”

রেজভানি বিশ্বাস করেন যে রোলোডেক্সের বিকেন্দ্রীভূত বিষয়বস্তুর একটি দিক হল ডেটা স্টোরেজ যা নস্ট্রার কাছে নেই, কিন্তু তিনি বলেছেন জিওন এটিকে ভালভাবে সম্বোধন করেছেন: “ধারণা যে আপনি একটি ভিডিও পোস্ট করবেন এবং এটি বিশ্বজুড়ে শেয়ার করা হবে।” Nostra Relays বিনামূল্যের জন্য শুধুমাত্র সেই সামগ্রী সংরক্ষণ করবে। আজেবাজে কথা. আপনার একটি নির্ভরযোগ্য ডেটা স্টোরেজ মেকানিজম প্রয়োজন এবং আমি বিশ্বাস করি DID, DWNS এবং Nostr এর সমন্বয় একটি অবিশ্বাস্য সমন্বয় হতে পারে।

তদুপরি, ধারণাটি বিষয়বস্তু নির্মাতাদের ক্ষমতায়ন করা যাতে তারা সরাসরি নিজেদের নগদীকরণ করতে পারে। জিওন আসলে এই সুযোগটি নেওয়ার প্রথম একজন ছিল, নস্ট্রাকে পরাজিত করেছিল, যা সম্প্রতি দেখা গেছে একটা বিস্ফরন মাইক্রোপেমেন্ট কার্যকলাপে.

রেজওয়ানি ব্যাখ্যা করেছেন, “জিওন 2021 সালের আগস্ট থেকে আমাদের অ্যাপ্লিকেশনে ‘জ্যাপস’ রয়েছে, যখন আমরা চালু করেছি এবং লাইভ হওয়ার প্রথম ছয় মাসে 120k ‘জ্যাপস’ রয়েছে। “একটি বিশ্বে যেখানে সামগ্রীর মূল্য শূন্যের দিকে যাচ্ছে, আপনার সামগ্রীর সবচেয়ে প্রভাবশালী অংশগুলিকে সংকেত দেওয়ার জন্য কিছু প্রয়োজন৷ যদি কেউ অর্থপূর্ণ সৃষ্টি তৈরি করে যা তাদের শ্রোতাদের সাথে অনুরণিত হয়, তবে এটি স্বীকৃত হওয়ার যোগ্য৷ এবং পুরস্কৃত হওয়া উচিত৷ .

সেখানে উত্থাপিত সতর্কতা নস্ট্রার মূল ব্যবস্থাপনা এবং গোপনীয়তার প্রতি সম্মানের সাথে। যদিও প্রোটোকল এখন তুলনামূলকভাবে ছোট, এই সমস্যাগুলি পরে বড় চ্যালেঞ্জ উপস্থাপন করতে পারে। জিওন কীভাবে এই সমস্যাগুলিকে মোকাবেলা করবে সে সম্পর্কে, রেজওয়ানি বলেন, “আমরা জিওনে বিটকয়েনের সাথে যুক্ত ডিআইডি আপনার শনাক্তকরণের ফর্ম হিসাবে ব্যবহার করি; একটি অ্যাকাউন্ট তৈরি করার সময় আমরা আপনাকে একটি 12-শব্দের বীজ বাক্যাংশ দিই, আমরা একটি ব্যক্তিগত কী প্রকাশ করি না,” উদ্ধৃত করে ভিডিও নীচে পোস্ট করা হয়েছে টুইটার থ্রেডে আগে লিঙ্ক করা হয়েছে।

যাইহোক, বিশ্বের পছন্দের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হিসাবে তাজকে গ্রহণ করা সহজ হবে না। বিটকয়েনাররা বিশেষ করে নেটওয়ার্ক প্রভাবের শক্তি বোঝে এবং টুইটার হল বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহৃত প্ল্যাটফর্ম। কিন্তু সে সায়নকে ভয় দেখাচ্ছে না।

“লিগেসি নেটওয়ার্কগুলিতে বাস্তব সমস্যা রয়েছে যেগুলি এখনই সমাধান করা দরকার, এবং এটিই আমরা বিকেন্দ্রীকরণের লেন্সের মাধ্যমে প্রতিদিন সম্পাদন করছি৷ এটি নির্মাতা অর্থনীতিকে তাদের সামগ্রী, তাদের ডেটা এবং তাদের সম্প্রদায়গুলিকে শক্তিশালী করতে সক্ষম করবে, রেজভানি বলেন, মালিকানা নিতে এবং সত্যিকার অর্থে তাদের নিজস্ব কিছু তৈরি করতে তাদের ক্ষমতায়ন করা শুরু করে।

এবং সে একা থাকবে না। মেটা হয় অভিযোগে তার নিজস্ব বিকেন্দ্রীকৃত টুইটার বিকল্পে কাজ শুরু করে, এটি এমন একটি প্ল্যাটফর্মের সুবিধা উপলব্ধি করছে বলে মনে হচ্ছে। মেটা প্রবেশের সাথে সাথে বিকেন্দ্রীভূত সামাজিক মিডিয়া বাজারের জন্য স্বাস্থ্যকর, তীব্র প্রতিযোগিতা তৈরি হতে শুরু করেছে।


Source link

Leave a Comment