স্ব-সার্বভৌম পরিচয় কী এবং ডিজিটাল যাযাবরদের জন্য কেন এটি গুরুত্বপূর্ণ?

  • আইবিএম: IBM একটি স্ব-সার্বভৌম পরিচয় প্ল্যাটফর্মে কাজ করছে যার নাম “আইবিএম শংসাপত্র যাচাই করুন”, যা ব্যক্তিদের যাচাইযোগ্য ডিজিটাল শংসাপত্র তৈরি, পরিচালনা এবং ভাগ করার অনুমতি দেয়।
  • মাইক্রোসফট: মাইক্রোসফট একটি স্ব-সার্বভৌম পরিচয় সমাধান তৈরি করেছে যার নাম “পরিচয় কেন্দ্র”, যা ব্যবহারকারীদের তাদের ব্যক্তিগত ডেটা এবং ডিজিটাল পরিচয় পরিচালনা এবং শেয়ার করতে দেয়।
  • চিরসবুজ, চিরসবুজ স্ব-সার্বভৌম পরিচয় সমাধানে বিশেষজ্ঞ একটি কোম্পানি, এবং “সোভারিন” নামে একটি প্ল্যাটফর্ম তৈরি করেছে যা ব্যক্তি এবং সংস্থাগুলিকে যাচাইযোগ্য ডিজিটাল পরিচয় তৈরি এবং পরিচালনা করতে দেয়৷
  • প্রযুক্তিগত চ্যালেঞ্জস্ব-সার্বভৌম পরিচয় একটি জটিল প্রযুক্তি যা বাস্তবায়ন এবং বজায় রাখার জন্য উল্লেখযোগ্য পরিমাণে প্রযুক্তিগত দক্ষতা প্রয়োজন। ইন্টারঅপারেবিলিটি, স্কেলেবিলিটি এবং সিকিউরিটি সম্পর্কিত চ্যালেঞ্জগুলিও রয়েছে যা সমাধান করা দরকার।
  • আইনি এবং নিয়ন্ত্রক: স্ব-সার্বভৌম পরিচয়ের ব্যাপকভাবে গ্রহণের জন্য, একটি সুস্পষ্ট আইনি এবং নিয়ন্ত্রক কাঠামো থাকা প্রয়োজন। এর মধ্যে রয়েছে কীভাবে স্ব-সার্বভৌম পরিচয় তৈরি, পরিচালিত এবং ব্যবহার করা হয়, সেইসাথে ব্যক্তিদের অধিকার এবং গোপনীয়তা রক্ষা করে এমন আইন ও প্রবিধানের মান নির্ধারণ করা।
  • দত্তক: স্ব-সার্বভৌম পরিচয় একটি অপেক্ষাকৃত নতুন প্রযুক্তি, এবং সাধারণ জনগণের মধ্যে বোঝার এবং সচেতনতার অভাব রয়েছে। এটি ব্যাপকভাবে গ্রহণকে কঠিন করে তুলতে পারে, কারণ ব্যক্তিরা এটি ব্যবহার করতে দ্বিধাগ্রস্ত হতে পারে যদি তারা বুঝতে না পারে যে এটি কীভাবে কাজ করে বা এটির সুবিধাগুলি প্রদান করে।
  • গোপনীয়তা এবং নিরাপত্তাস্ব-সার্বভৌম পরিচয় ব্যক্তিগত ডেটা সংরক্ষণ এবং ভাগ করে নেওয়ার উপর নির্ভর করে, যা গোপনীয়তা এবং নিরাপত্তার বিষয়ে উদ্বেগ বাড়ায়। ব্যক্তিদের ব্যক্তিগত তথ্য রক্ষা করতে এবং ডেটা লঙ্ঘন রোধ করার জন্য শক্তিশালী নিরাপত্তা ব্যবস্থা থাকা গুরুত্বপূর্ণ।
  • বিদ্যমান সিস্টেমের সাথে একীকরণ: স্ব-সার্বভৌম পরিচয় ব্যবস্থাগুলিকে বিদ্যমান সিস্টেম এবং প্রক্রিয়াগুলির সাথে একীভূত করতে সক্ষম হতে হবে যেমন সরকারী ডাটাবেস, ব্যাঙ্ক এবং অন্যান্য সংস্থাগুলি যেগুলি পরিচয় যাচাইকরণের ঐতিহ্যগত ফর্মগুলির উপর নির্ভর করে৷ এটি একটি জটিল এবং সময়সাপেক্ষ প্রক্রিয়া হতে পারে।
  • আন্তঃকার্যক্ষমতা: অনেকগুলি আলাদা স্ব-সার্বভৌম পরিচয় ব্যবস্থা তৈরি করা হচ্ছে, এবং তাদের জন্য নির্বিঘ্নে একসাথে কাজ করতে সক্ষম হওয়া গুরুত্বপূর্ণ। আন্তঃব্যবহারযোগ্যতা ছাড়া, স্ব-সার্বভৌম পরিচয় তার পূর্ণ সম্ভাবনায় পৌঁছাতে সক্ষম নাও হতে পারে।
  • ডেটা সুরক্ষা এবং গোপনীয়তা আইন: স্ব-সার্বভৌম পরিচয় সমাধানগুলিকে বিদ্যমান ডেটা সুরক্ষা এবং গোপনীয়তা আইন মেনে চলতে হবে, যেমন ইউরোপীয় ইউনিয়নের জেনারেল ডেটা প্রোটেকশন রেগুলেশন (GDPR) এবং মার্কিন যুক্তরাষ্ট্রে ক্যালিফোর্নিয়া কনজিউমার প্রাইভেসি অ্যাক্ট (CCPA) . , এটি নিশ্চিত করবে যে ব্যক্তিদের ব্যক্তিগত তথ্য সুরক্ষিত এবং তাদের অধিকারকে সম্মান করা হয়।
  • সাইবার নিরাপত্তা আইন: স্ব-সার্বভৌম পরিচয় সমাধানগুলিকে সাইবার নিরাপত্তা আইন এবং প্রবিধানগুলি মেনে চলতে হবে, যেমন মার্কিন যুক্তরাষ্ট্রে সাইবার নিরাপত্তা তথ্য শেয়ারিং আইন (CISA) এবং নেটওয়ার্ক এবং তথ্য সিস্টেম নির্দেশিকা (NISD) ইউরোপীয় ইউনিয়নে
  • বৈদ্যুতিন স্বাক্ষর আইন: স্ব-সার্বভৌম পরিচয় সমাধানগুলিকে ইলেকট্রনিক স্বাক্ষর আইন মেনে চলতে হবে, যেমন মার্কিন যুক্তরাষ্ট্রে বৈদ্যুতিন স্বাক্ষরের গ্লোবাল এবং ন্যাশনাল কমার্স অ্যাক্ট (ESIGN), যাতে ডিজিটাল স্বাক্ষর আইনত বাধ্যতামূলক হয় তা নিশ্চিত করতে।
  • প্রযুক্তি জ্ঞানী ব্যক্তি: যারা প্রযুক্তির সাথে স্বাচ্ছন্দ্য বোধ করে এবং সর্বদা নতুন এবং উদ্ভাবনী সমাধানের সন্ধানে থাকে তারা স্ব-সার্বভৌম পরিচয় ব্যবস্থার প্রাথমিক গ্রহণকারী হতে পারে।
  • ডিজিটাল যাযাবর এবং দূরবর্তী কর্মী: যারা দূরবর্তী অবস্থানে কাজ করে বা ঘন ঘন ভ্রমণ করে তারা স্ব-সার্বভৌম পরিচয় ব্যবস্থায় আগ্রহী হতে পারে, কারণ এই সিস্টেমগুলি দূরবর্তীভাবে তাদের পরিচয় যাচাই করা এবং পরিষেবাগুলি অ্যাক্সেস করা সহজ করে তুলতে পারে।
  • বিকেন্দ্রীভূত প্ল্যাটফর্মের ব্যবহারকারী: ব্লকচেইন-ভিত্তিক প্ল্যাটফর্মের মতো বিকেন্দ্রীভূত প্ল্যাটফর্মের ব্যবহারকারীরা স্ব-সার্বভৌম পরিচয় ব্যবস্থার প্রাথমিক গ্রহণকারী হতে পারে, কারণ এই সিস্টেমগুলি এই প্ল্যাটফর্মগুলির বিকেন্দ্রীকৃত এবং বিশ্বাসহীন প্রকৃতির সাথে সারিবদ্ধ।
  • যারা ঐতিহ্যগত শনাক্তকরণ পদ্ধতি নিয়ে সমস্যায় পড়েছেন: যাদের ঐতিহ্যগত শনাক্তকরণ পদ্ধতিতে সমস্যা রয়েছে, যেমন সরকার-প্রদত্ত আইডি পেতে অসুবিধা বা ডেটা লঙ্ঘন সম্পর্কে উদ্বেগ, তাদের স্ব-সার্বভৌম শনাক্তকরণ ব্যবস্থা গ্রহণ করার সম্ভাবনা বেশি হতে পারে।

CoinMonks এ যোগ দিন টেলিগ্রাম চ্যানেল এবং ইউটিউব চ্যানেল প্রতিদিন গ্রহণ করুন ক্রিপ্টো খবর

Source link

Leave a Comment