CBDC 🛑 যা আসছে তার চূড়ান্ত নির্দেশিকা | 2023

ক্রিপ্টোকারেন্সি বিনিয়োগকারী সহ বিশাল সংখ্যাগরিষ্ঠ, এখনও লক্ষ্য করে না সবচেয়ে বড় হুমকি এবং সুযোগ সারা বিশ্বে বিটকয়েনের চাহিদা বাড়ানো এবং গ্রহণ করা।

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যাপিটল বিল্ডিং – জোশুয়া সুকফ আনস্প্ল্যাশ

বিটকয়েনের মূল্য সম্পূর্ণরূপে বোঝার জন্য, আপনাকে ব্যাপকভাবে উপস্থাপিত থেকে ভিন্ন দৃষ্টিকোণ থেকে বৈশ্বিক পরিস্থিতি দেখতে হবে। বাজার মৌলিক এবং প্রযুক্তিগত কারণগুলির পরিবর্তে মূল্য ক্রিয়াকলাপের উপর খুব বেশি দৃষ্টি নিবদ্ধ করে, যা আমি সংক্ষেপে বর্ণনা করছি।

এই নিবন্ধটি আপনাকে নেভিগেট করতে সাহায্য করবে যা অধিকাংশেরই অদৃশ্য। খুব CBDC, বিটকয়েন, অর্থনৈতিক এবং সামাজিক পরিবেশ সম্পর্কে আপনার বোঝাপড়াকে শক্তিশালী করুন।

আমি এই নিবন্ধটি একটি মূল্যবান গাইড হিসাবে প্রস্তুত করেছি নতুনদের পাশাপাশি বিশেষজ্ঞরাও।

এর মধ্যে ডুব দিন

ক্রিপ্টোকারেন্সি উত্সাহীদের অবশ্যই (অন্তত) ব্লকচেইন প্রযুক্তি কী তা সম্পর্কে ধারণা রয়েছে। বিটকয়েন, এই প্রযুক্তিতে নির্মিত প্রথম ক্রিপ্টোকারেন্সি হিসাবে, বিকেন্দ্রীকরণ এবং স্বাধীনতার প্রতীক হয়ে ওঠে। বিতরণ করা এবং খোলা খাতা সমস্ত অংশগ্রহণকারীদের জন্য ন্যায্য বাজার সক্ষম করে। এটি কারও উপর জোর করে নয়, এটি আগ্রহী পক্ষগুলি গ্রহণ করে।

ব্লকচেইনের একটি ফ্লিপ দিকও রয়েছে, যা মানুষ এবং সিস্টেমের জন্য বিপর্যয়কর হতে পারে। এর পরিণতি সম্পর্কে আমাদের যা বলা হচ্ছে তা হিমশৈলের ডগা মাত্র।

পানির নিচে কী আছে তা অনেক বেশি গুরুত্বপূর্ণ, কারণ যা সংখ্যাগরিষ্ঠের কাছে অদৃশ্য তা বিনিয়োগকারী এবং ব্যবসায়ীদের জন্য একটি প্রান্ত তৈরি করে,

আইসবার্গের টিপ – অ্যানি স্প্র্যাট আনস্প্ল্যাশ

কিন্তু এটি দেখতে আপনাকে সম্পূর্ণরূপে বুঝতে হবে সমস্যাযাতে আপনি বুঝতে পারেন সমাধান,

আবার দ্বিধা করবেন না।

মে 2023। সারা বিশ্বে মুদ্রাস্ফীতির ছায়া। মধ্য ও নিম্ন আয়ের গোষ্ঠী ইতিমধ্যেই তা জানে সরকারী মুদ্রাস্ফীতি অবশ্যই কম,

ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধকে অনেক বড় সংঘাতের সূচনা বলে মনে হচ্ছে।

আমেরিকার খারাপ অর্থনৈতিক অবস্থার সুযোগ নিচ্ছে চীন ও রাশিয়া।

সামাজিক অস্থিরতা মনে হচ্ছে এটি কখনই শেষ হবে না।

কিন্তু এটা ঘটবে।

প্রশ্ন হচ্ছে: বর্তমান ঘটনার ফলাফল কি হবে?

এর উত্তর দেওয়ার জন্য আমি অর্থনীতির সমস্যাযুক্ত বিষয়গুলিতে ফোকাস করি।

আমরা এই মুহূর্তে সবচেয়ে লক্ষণীয় অর্থনৈতিক সমস্যার সম্মুখীন হচ্ছি:

  • বিশ্বব্যাপী মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করা অসম্ভব
  • খুব উচ্চ ব্যাঙ্ক ব্যর্থতার ঝুঁকি,
  • সরকারের প্রতি আস্থা হারানো, তাই ফিয়াট মুদ্রা।

কয়েক দশক ধরে অদক্ষ মুদ্রানীতির একটি বড় উদাহরণ হল ঋণ এবং অস্পষ্ট ফিয়াট মুদ্রার উপর ভিত্তি করে ব্যবস্থা। অকার্যকর এবং, দীর্ঘমেয়াদে ব্যর্থতার জন্য ধ্বংসপ্রাপ্ত, একটি ত্বরান্বিত বিশ্ব অর্থনীতির পরিবেশে, সিস্টেমটি কেবলমাত্র বাজারের অংশগ্রহণকারীদের (গ্লোবাল সোসাইটি) সন্তুষ্ট করতে পারে না, তবে এটি প্রকৃতপক্ষে অর্থপ্রদানের প্রবাহ, উদ্ভাবনকে ধীর করে দেয় এবং একটি অস্থিতিশীল সিস্টেমের সাথে যুক্ত ঝুঁকির মধ্যে সবাইকে উন্মুক্ত করে।

এর মানে হল যে সিস্টেমের উপর ভিত্তি করে ঘৃণা এবং অস্পষ্টতা এখন কোন উত্তর নেই। সত্যিই ছিল নানিচে হার্ড ডাটা দ্বারা কি প্রমাণ করা যায়।

কয়েক দশক ধরে কেন্দ্রীভূত আর্থিক ব্যবস্থা সামাজিক ও অর্থনৈতিক বৈষম্যকে প্রভাবিত করে বাজার প্রকৃতির বিরুদ্ধে ছিল এবং আছে। কয়েক দশক ধরে মধ্য ও নিম্ন আয়ের গোষ্ঠীর বিরুদ্ধে ব্যবস্থাটি প্রমাণিত হয়েছে।

ধনী এবং মধ্য ও নিম্ন আয়ের গোষ্ঠীর মধ্যে ক্রমবর্ধমান সম্পদের ব্যবধান

ফিয়াট মুদ্রার উপর ভিত্তি করে মার্কিন যুক্তরাষ্ট্রের (এবং তাই বিশ্বব্যাপী) আর্থিক ব্যবস্থার চলমান পতনের কারণে, বিশ্ব ব্যবস্থার সম্ভাব্য রূপান্তর, আমরা নিশ্চিত হতে পারি যে সিস্টেম সংক্রমণ প্রত্যাশার চেয়ে তাড়াতাড়ি আসছে। এবং এই পরিবর্তন বছরের পর বছর ধরে উন্নয়নশীল ছিল।

এটি বিটকয়েন এবং বিকেন্দ্রীকরণের মূল্য বোঝার সূত্র। এইটা গুরুত্তের সাথে নাও.

বিটকয়েনের মতো বিকেন্দ্রীভূত ব্লকচেইন প্রযুক্তি যা অফার করে তার সম্পূর্ণ বিরোধিতা করে স্মার্ট চুক্তির মাধ্যমে কেন্দ্রীয় ব্যাঙ্কগুলি দ্বারা সম্পূর্ণরূপে নিয়ন্ত্রিত ডিজিটাল মুদ্রা।

CBDC ব্লকচেইন প্রযুক্তির উপর নির্মিত, কিন্তু এটি সম্পূর্ণরূপে বিটকয়েন এবং ক্রিপ্টোকারেন্সির সম্পূর্ণ বিপরীত।

নিঃশব্দে গবেষণা এবং বছর ধরে উন্নত, এখন বাস্তবায়ন পর্যায়ে আছে. আপনি নীচে দেওয়া ওয়েবসাইটে অগ্রগতি ট্র্যাক করতে পারেন.

CBDC – সেন্ট্রাল ব্যাঙ্কিং ডিজিটাল কারেন্সি ট্র্যাকার – https://www.atlanticcouncil.org/cbdctracker/

110 টিরও বেশি দেশ আনুষ্ঠানিকভাবে কেন্দ্রীয় ব্যাংকিং ডিজিটাল মুদ্রায় স্যুইচ করার জন্য একটি পদক্ষেপের মধ্যে রয়েছে।

CBDC হল ডিজিটাল অর্থের একটি রূপ, যা আমরা এখন ব্যবহার করি তার থেকে আলাদা। একটি CBDC কি তা উপস্থাপন করার জন্য একটি উদাহরণ ব্যবহার করা ভাল।

বিটকয়েন ব্লকচেইন প্রযুক্তির উপর ভিত্তি করে, যা বিশ্বাসহীন, সকলের জন্য উন্মুক্ত, কোন কেন্দ্রীয় ইস্যুকারী – ব্যাঙ্ক ছাড়াই। এটি 1টি সত্তা দ্বারা নিয়ন্ত্রণ করা যায় না (যদি না 1 জন প্রতিটি বিটকয়েনের মালিক হয়)। এটি ব্যবহারে নিরাপদ হতে হ্যাশিং এবং ক্রিপ্টোগ্রাফি ব্যবহার করে। ডিজিটাল মুদ্রা, যা তাদের ব্যবহারকারীদের দ্বারা গৃহীত হয়। এটা কারো উপর জোর করে নয়। আপনি এক্সপ্লোরার ব্যবহার করতে পারেন (এটি স্থানান্তর এবং অ্যাকাউন্টগুলির জন্য “গুগল” এর মতো) এবং বিটকয়েন মেইননেটে প্রতিটি স্থানান্তর বা অ্যাকাউন্ট (ওয়ালেট) দেখতে পারেন। বিটকয়েন একটি ওপেন লেজার নেটওয়ার্ক। এটা সবার কাছে স্বচ্ছ। এছাড়াও বিটকয়েনের একটি নির্দিষ্ট সরবরাহ রয়েছে, তাই এর অর্থ হল এটি স্ফীত করা যাবে না। অ্যালগরিদম এটি অসম্ভব করে তোলে।

আমরা গণিতে বিশ্বাস করি।

এটিই বিশ্বের বৃহত্তম ক্রিপ্টোকারেন্সিকে একটি মূল্যবান ডিজিটাল সম্পদ করে তোলে।

কেন্দ্রীয় ব্যাংকিং ডিজিটাল মুদ্রা বিটকয়েনের বিপরীত। এটি কেন্দ্রীভূত, একটি একক সত্তা দ্বারা নিয়ন্ত্রিত – কেন্দ্রীয় ব্যাংক। আপনি এটিকে অন-চেইন দেখতে সক্ষম হবেন না, কারণ এটি অবশ্যই এনক্রিপ্ট করা হবে। এটি কেন্দ্রীয় ব্যাংককে নাগরিকদের সিবিডিসি অর্থের উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণের অনুমতি দেবে।

সাম্প্রতিক ঘটনাগুলি স্পষ্টভাবে দেখায় যে পরাশক্তিগুলি ইতিমধ্যে প্রক্রিয়ায় রয়েছে।

ফেডারেল রিজার্ভ ইতিমধ্যে বলেছে যে এটি 2023 সালের জুলাই মাসে FedNow চালু করবে।

ইইউ সেন্ট্রাল ব্যাঙ্কের প্রেসিডেন্ট ঘোষণা করেছেন যে ডিজিটাল ইউরো সম্পর্কে আরও বিশদ 2023 সালের অক্টোবরে উপস্থাপন করা হবে।

চীনের পাইলট কর্মসূচি এগিয়ে নেওয়া হচ্ছে।

কেন্দ্রীয় ব্যাংকিং ডিজিটাল মুদ্রা ফিয়াট মুদ্রা প্রতিস্থাপন করতে যাচ্ছে। এটি একটি থিসিস নয়, তবে একটি সত্য।

কেন্দ্রীয় ব্যাংক ডিজিটাল মুদ্রা, উপরে উল্লিখিত, সহজেই হতে পারে ট্র্যাক, অবরুদ্ধ, হিমায়িত বা লিমিটেড কেন্দ্রীয় ব্যাংক বিভিন্ন উপায়ে। বাজারে মুদ্রা বিতরণের জন্য বাণিজ্যিক ব্যাংকগুলির আর মধ্যস্থতাকারী হিসাবে প্রয়োজন হবে না। এটি সারা বিশ্বে সামাজিক ঋণ ব্যবস্থা বাস্তবায়নের জন্য নিখুঁত ভিত্তি তৈরি করে।

অফিসার ডিজিটাল ইউরো সিবিডিসি পরীক্ষা, যা ETH নেটওয়ার্কে পরিচালিত হয়েছিল, প্রাথমিকভাবে CBDC-এর সম্ভাব্যতা দেখানোর জন্য একটি নিখুঁত উদাহরণ। মানুষের স্বাধীনতার উপর আক্রমণ।

কল্পনা করুন যে কোনও দিন জেগে উঠবেন এবং আপনার সমস্ত CBDC তহবিল আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে মুছে ফেলা হয়েছে। তারা ছিল পোড়া বা প্রত্যাহার, কারণ আপনার সামাজিক ক্রেডিট স্কোর প্রত্যাশার চেয়ে কম ছিল। এটি অরওয়েলের 1984 সালের মতো শোনাচ্ছে, তবে সিবিডিসি আর্কিটেকচার এমন একটি দৃশ্যকে সক্ষম করে।

আরেকটি উদ্বেগ হল যে সিবিডিসি সময়ের মধ্যে সীমিত হবে। নির্ধারিত সময়ের মধ্যে ব্যয় না হলে আপনার বেতন বন্ধ হয়ে যাবে।

সাংবাদিকদের সাথে কথা বলার সময়, ব্লকচেইন এবং অর্থনৈতিক পেশাদাররা আমাকে আশ্বস্ত করেছেন যে বিভিন্ন উপায়ে CBDC গুলিকে সীমিত করার পরিকল্পনাও রয়েছে।

আপনার CBDC প্রদান করা যেতে পারে লিমিটেড নির্দিষ্ট পণ্য এবং পরিষেবাগুলিতে ব্যয় করা। এক্ষেত্রে তহবিল সংগ্রহ করা সম্ভব হওয়া পর্যন্ত সময়ের ব্যাপার অসম্ভব সোনা নেই, রূপা নেই, বিটকয়েন নেই। আমাদের মূল্যবান সম্পদ অর্জনে বাধা দেওয়া হবে।

আমরা মানুষের স্বাধীনতার উপর হামলার সম্মুখীন হচ্ছি। আর এ বিষয়ে সাধারণ মানুষের কোনো ধারণা নেই।

  • CBDC প্রযুক্তি কেন্দ্রীয় ব্যাঙ্কগুলিকে সক্ষম করে ট্র্যাক ব্লক বার্ন (মুছে ফেলা)ফিরিয়ে নিয়েছে (চুরি) বা কোনো লেনদেন সীমিত করুন – এটি আর্থিক গোপনীয়তা সক্ষম করবে না
  • আপনার CBDC বেতন, যদি খরচ না হয়, একটি নির্দিষ্ট সময়ের পরে আলোকিত হবে
  • সিবিডিসি সীমিত হবে – আপনি সক্ষম হবেন না টাকা সংগ্রহ করতে
  • কেন্দ্রীয় ব্যাঙ্কগুলির জন্য সিবিডিসিগুলি যে শক্তি তৈরি করে তা তাদের আরও ভাল করে তুলবে৷ এটা অনুমতি দেবে দাস করা বাজার অংশগ্রহণকারীদের, যারা অনুসরণ করা হবে সামাজিক ক্রেডিট সিস্টেম
  • ডিজিটাল ইউরো ইতিমধ্যে ফাংশন সঙ্গে পরীক্ষা করা হয়েছে অপসারণ বা পোড়া (মুছে ফেলা) কারো টাকা

অন্য কথায়: আপনি সিবিডিসির মালিক থাকবে না এবং আপনি এটি ব্যবহার করতে হবে.

একটি কেন্দ্রীয় ব্যাংকিং ডিজিটাল মুদ্রায় সম্ভাব্য লাভ খুঁজে পাওয়া কঠিন। ডিজিটাল ডলার আইনি দরপত্র করা অর্থ সংগ্রহের সম্ভাবনার অভাবের কারণে আর্থিক কার্যকলাপকে ধীর করে দেবে। আর্থিক সেবা সীমিত থাকবে। এটা করতে হবে উল্লেখযোগ্যভাবে ধীর অর্থনৈতিক বৃদ্ধি, বেসরকারি খাত এবং আর্থিক বাজার ধীরে ধীরে মারা যাবে।

অর্থপ্রদানের একটি মাধ্যম হিসেবে কেন্দ্রীভূত ডিজিটাল ব্যাংকিং মুদ্রা অর্থনৈতিক ও সামাজিক শৃঙ্খলার জন্য হুমকিস্বরূপ।

আমি তাদের গাণিতিক প্রকৃতির কারণে ক্রিপ্টো এবং ডিজিটাল পেমেন্ট সিস্টেমের একজন উকিল। আন্তঃসীমান্ত অর্থপ্রদানের সহজ অ্যাক্সেসও একটি সুবিধা যা আমাদের তাত্ক্ষণিক তথ্য পরিবেশে অপরিহার্য। প্রযুক্তি হিসেবে ব্লকচেইন সারা বিশ্বের অর্থনীতিকে ব্যাপকভাবে উন্নত করতে পারে।

তবে সিবিডিসি অগ্রগতির সম্পূর্ণ বিপরীত। একটি CBDC আর্থিক ব্যবস্থার ভাঙ্গা স্থিতিশীলতা মেরামত করবে না।

একটি বাস্তব সম্ভাবনা আছে যে ফেডারেল রিজার্ভ সিস্টেম মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থনীতিকে ভেঙে ফেলবে,

ইতিহাস এবং তথ্যের উপর ভিত্তি করে বিশ্বব্যাপী সমাজের কি সরকারগুলিকে সিবিডিসি তৈরি করার পরিবেশ দেওয়া উচিত?

অন্য কথায়।

আমরা কি কেন্দ্রীয় ব্যাংকিং ডিজিটাল মুদ্রা ব্যবহার করার জন্য সরকারকে বিশ্বাস করতে পারি? আমাদের ভাল?

উত্তর স্বয়ংক্রিয়ভাবে আসে।

এবং এই মুহূর্তে আমরা যে সবচেয়ে বড় সমস্যা ও বিপদের সম্মুখীন হচ্ছি।

যখন এটি স্পষ্ট হয়ে যায় যে কীভাবে সিবিডিসিগুলি বিশ্বব্যাপী নাগরিকদের স্বাধীনতা লঙ্ঘন করতে সক্ষম, তখন কিছু ঘটতে হবে এই জন্য বিপরীত.

আসুন সংক্ষিপ্ত করা যাক কী কী বৈশিষ্ট্য প্রয়োজন সমাধান,

শারীরিক মুদ্রার সমতা প্রয়োজন, যা এটি ট্রেস করা অসম্ভব এবং অ্যালগরিদমিকভাবে সীমাবদ্ধ করা যাবে না।

আগামী বছরগুলিতে, যখন ঐতিহ্যগত নোটগুলি বাতিল করা হবে, আমরা ধরে নিতে পারি রূপা এবং ঘুম অর্থপ্রদানের একটি শারীরিক উপায় হিসাবে এখনও (অন্তত আংশিকভাবে) ব্যবহার করা যেতে পারে।

মূল্যবান ধাতু কিন্তু কার্যকরী নয়। আমরা তাত্ক্ষণিক, ডিজিটাল তথ্যের যুগে বাস করি যার প্রচুর চাহিদা রয়েছে।

Source link

Leave a Comment