DAO মেকার প্রতিষ্ঠাতা মাত্র 30 দিনের মধ্যে পরিত্যক্ত লোগান পল প্রকল্পের উপর ভিত্তি করে গেম তৈরি করেছেন

Dagen Zoo, YouTuber Logan Paul-এর বিতর্কিত ক্রিপ্টো চিড়িয়াখানা ধারণা থেকে অনুপ্রাণিত একটি NFT গেম, $700 মিলিয়নেরও বেশি প্রতিশ্রুতি সহ গেমটিতে যোগ দিতে 115,000 টিরও বেশি ওয়ালেট নিবন্ধন করেছে। DAO মেকারের প্রতিষ্ঠাতা ক্রিস্টোফ জাকনুন মাত্র 30 দিনের মধ্যে আশ্রয়প্রাপ্ত চিড়িয়াখানা-থিমযুক্ত গেমটির নিজস্ব সংস্করণ তৈরি করার চ্যালেঞ্জ গ্রহণ করেছেন।

আগস্ট 2021-এ, লোগান পল ক্রিপ্টো চিড়িয়াখানা নামক একটি প্রকল্পের ঘোষণা করেছিলেন, যার মধ্যে অ-ছত্রাকযোগ্য টোকেনাইজড ডিম কেনা জড়িত ছিল যা পশুদের মধ্যে ফুটে উঠবে বলে অভিযোগ করা হয়েছে, যা মালিকদের চিড়িয়াখানার টোকেনের মাধ্যমে নিষ্ক্রিয় আয় উপার্জন করতে দেয়। প্রকল্পটি NFT বিক্রয়ে $3 মিলিয়ন এবং চিড়িয়াখানা টোকেনগুলিতে মিলিয়ন ডলার সংগ্রহ করেছে বলে জানা গেছে। যাইহোক, প্রকল্পটি প্রতিশ্রুতি অনুযায়ী সরবরাহ করতে ব্যর্থ হয়েছে, যার ফলে অনেক অংশগ্রহণকারী মনে করতে পারে যে তারা প্রভাবশালী দ্বারা টেনে নিয়ে গেছে।

পলের ক্রিপ্টো জু গেম থেকে অনুপ্রাণিত হয়ে, যাকে সমালোচকরা “স্ক্যাম” বলে অভিহিত করেছেন, ক্রিস্টোফ জাকনুনের “ডিজেন জু” গেমটি প্রাণী বিলুপ্তির উপর পুঁজিবাদের প্রভাবকে অনুকরণ করে, এতে রয়েছে ডিফ্লেশন টোকেন এবং 120টি বিপন্ন প্রজাতির একটি NFT সংগ্রহ। খেলোয়াড়রা তাদের এনএফটিগুলিকে “হত্যা” করতে অনুপ্রাণিত হয়, সংগ্রহটিকে বিলুপ্তির দিকে নিয়ে যায় এবং বন্যজীবনের উপর মানুষের লোভের বিধ্বংসী প্রভাব সম্পর্কে সচেতনতা বাড়ায়। জাকনুন দাগেন চিড়িয়াখানা থেকে সমস্ত লাভ দাতব্য প্রতিষ্ঠানে দান করার প্রতিশ্রুতি দিয়েছেন।

Zaknun এর অগ্রগতির দৈনিক আপডেট সম্প্রচার করার সিদ্ধান্তটি 250,000 জনেরও বেশি লোকের আগ্রহ আকর্ষণ করেছে, প্রথম টেস্টনেট প্রকাশের কয়েক দিনের মধ্যে 3,000 খেলোয়াড়দের দ্বারা 30,000 টিরও বেশি টেস্টনেট লেনদেন শুরু হয়েছে।

লোগান পল একটি ভিডিও প্রকাশ করেছেন যে অভিযোগে বলা হয়েছে যে ক্রিস্টোফ জাকনুনের প্রয়োজনীয় উন্নয়ন টাইমলাইন সেট করার কোনও কর্তৃত্ব নেই, সমালোচনার পর যে পল তার নিজস্ব ক্রিপ্টো চিড়িয়াখানা প্রকল্পের জন্য তহবিল সংগ্রহের এক বছর পর এখনও কিছু করেননি।

দুই মাস আগে, স্ব-ঘোষিত “ইন্টারনেট ডিটেকটিভ এক্সপোজিং স্ক্যামস” কফিজিলা লোগান পলের এনএফটি প্রকল্পের তদন্ত এবং উন্মোচনকারী পোস্টগুলির একটি সিরিজ প্রকাশ করেছে যা কখনও বিদ্যমান ছিল না।

একটি ইউটিউব ভিডিওতে, গেমটির বিনিয়োগকারীরা কয়েক হাজার ডলার হারিয়েছে বলে দাবি করেছে। কফিজিলার ভিডিও প্রকাশের পর, লোগান পল কফিজিলার বিরুদ্ধে মামলা করার হুমকি দিয়েছেন মানহানির পর তিনি পলের ক্রিপ্টোজু নন-ফাঞ্জিবল টোকেন প্রকল্পটিকে “স্ক্যাম” বলে অভিযুক্ত করেন। যাইহোক, কিছুক্ষণ পরে, পল কফিজিলাকে লক্ষ্য করে তার প্রতিক্রিয়া ভিডিও মুছে ফেলেন, ক্ষমাপ্রার্থী এবং ভিডিওটির বিরুদ্ধে মানহানির মামলা দায়ের করার হুমকি প্রত্যাহার করার প্রতিশ্রুতি দিয়ে বলেছেন:

“এটি একটি ট্রাস্ট ইস্যুতে ফুসকুড়ি এবং ভুল ছিল, তাই আমি আজ তাকে ফোন করেছি এবং ক্ষমা চেয়েছি।”

সংযুক্ত: জাল NFT প্রচার করার জন্য YouTuber দ্বারা জড়িত MMA যোদ্ধা: নিফটি নিউজলেটার, ফেব্রুয়ারি 1-7

কয়েনটেলিগ্রাফ 3 ফেব্রুয়ারি রিপোর্ট করেছে, লোগান পল এবং ক্রিপ্টোজু মামলা করেন গত মাসে ইউটিউব প্রভাবকের অভিযোগ “প্রতারণামূলক এন্টারপ্রাইজ” একটি “র্যাগ টান” চালিয়েছিল।

ক্লাস-অ্যাকশন মামলাটি পল এবং ক্রিপ্টো চিড়িয়াখানার নির্বাহীদের বিরুদ্ধে প্রতারণামূলক স্কিমের মাধ্যমে ক্রেতাদের কাছ থেকে মিলিয়ন ডলার মূল্যের ক্রিপ্টোকারেন্সি চুরি করার অভিযোগ এনেছে। টেক্সাসের ওয়েস্টার্ন ডিস্ট্রিক্টে 2শে ফেব্রুয়ারি মামলাটি দায়ের করা হয়েছিল, যেখানে বাদী ডন হল্যান্ড অভিযোগ করেছেন যে পল এবং ক্রিপ্টো চিড়িয়াখানার কর্মকর্তাদের ক্রিপ্টো সম্পদ এবং অন্যান্য সুবিধাগুলিতে একচেটিয়া অ্যাক্সেসের প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল, কিন্তু পরিবর্তে অর্থ নিয়ে ছিনতাই করা হয়েছিল।

Cointelegraph মন্তব্যের জন্য লোগান পলের কাছে পৌঁছেছে কিন্তু প্রকাশের সময় একটিও পায়নি।